Home » ইএসডিও’র সহযোগীতায় বর্ণিল আয়োজনে ওঁরাও সম্প্রদায়ের ঐতিহ্যবাহী কারাম উৎসব পালিত

ইএসডিও’র সহযোগীতায় বর্ণিল আয়োজনে ওঁরাও সম্প্রদায়ের ঐতিহ্যবাহী কারাম উৎসব পালিত

by Nobin Hasan
০ comments ১৬ views
A+A-
Reset

ওঁরাও সম্প্রদায়ের ঐতিহ্যবাহী ও সবচেয়ে বড় ধর্মীয় উৎসব কারাম পূজা। বংশ পরম্পরায় যুগ যুগ ধরে প্রতি বছর ঠাকুরগাঁও সদর উপজেলার পাঁচ পীর ডাঙ্গা গ্রাম সহ জেলার বিভিন্ন এলাকায় ওঁরাও সম্প্রদায় এই কারাম উৎসব পালন করে আসছেন। কারাম উৎসবে তারা তাদের নিজেদের ভাষা, সাংস্কৃতি আর ঐতিহ্য তুলে ধরেন।

সপ্তাহখানেক আগে থেকেই চলতে থাকে পূজার প্রস্তুতি।  পূজার আগের রাত থেকে শুরু হয় উপবাস। এটা শেষ হয় বিসর্জনের দিন। পূজা শুরু হয় সন্ধ্যার পরপরই। বেশ কয়েকটি আনুষ্ঠানিকতা শেষ করে নৃত্য-গীতযোগে পূজা করা হয়। পুঁতে রাখা হয় কারাম গাছের ডাল। সেখানে দুধ ছিটিয়ে জ্বালানো হয় ধূপ। পুঁতে রাখা কারামের ডাল ঘিরে সারা রাত নৃত্যযোগে ধর্মীয় গীত করা হয়। ওরাও সম্প্রদায়ের বিশ্বাস ধর্ম ও কর্মা নামে তাদের ধর্মীয় দুই দেবতার প্রতি এই অর্চনা তাদের যেকোন বিপদ থেকে রক্ষা করবে।

প্রতি বছর ভাদ্র মাসের শেষ সপ্তাহে অথবা আশ্বিন মাসের প্রথম সপ্তাহে ঠাকুরগাঁওয়ের গোবিন্দনগর, জগন্নাথপুর,পাঁচ পীর ডাঙ্গা, চন্ডিপুরসহ জেলার বিভিন্ন স্থানে ওঁরাও সম্প্রদায়ের নারী-পুরুষ বৃক্ষ পূজা উপলক্ষে কারাম পূজা ও সামাজিক উৎসবের আয়োজন করে থাকেন।  আর এই পূজা  দেখতে দূর দূরান্ত থেকে ছুটে আসছেন অনেকেই।

গত মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাতীয় আদিবাসী পরিষদ ঠাকুরগাঁও এর আয়োজনে  ইএসডিও থ্রাইভ প্রকল্প  সহযোগিতায়  সদর সালান্দর ইউনিয়নে পাচপীরডাঙ্গা আদিবাসী গ্রামে ঐতিহ্যবাহী কারাম পূজা ও সামাজিক উৎসবটি পালন করা হয়। উৎসবটি দেখার জন্য ওরাওঁ (আদিবাসী) সম্প্রদায়ের পাশাপাশি বিভিন্ন শ্রেণী পেশার মানুষ সমবেত হয়।

আয়োজকেরা জানান কারাম পূজা পালনের জন্য আদিবাসী (ওঁরাও) নর-নারী সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পূজার প্রথম দিন উপোস থাকেন। উপোসের মধ্য দিয়ে কারাম পূজা শুরু করেন ওঁরাও নারীরা। সন্ধ্যায় মাদল, ঢোল, করতাল ও ঝুমকির বাজনার তালে তালে নেচে-গেয়ে এলাকা থেকে কারামগাছের (খিল কদম) ডাল তুলে আনেন তারা। পরে তাঁরা একটি পূজার বেদি নির্মাণ করেন। সূর্যের আলো পশ্চিমে হেলে গেলে সেই কারামগাছের ডালটি পূজার বেদিতে রোপণ করা হয়।

কারাম বৃক্ষের পূজার মাধ্যমে ঢাকের তালে নিজস্ব সংস্কৃতির রেশে তরুণ-তরুণী, কিশোর-কিশোরীরা নেচে গেয়ে এ উৎসবে মেতে উঠেন। সন্ধ্যার প্রথম প্রহরে গান-বাজনার মাধ্যমে কারাম গাছ নিয়ে এসে যথাস্থানে বসানো হয়। তারপরে ঢাকের তালে নেচে গেয়ে উৎসবে মেতে উঠেন আদিবাসীরা।

প্রতিবছর এ উৎসব পালন করা হয়। আদিবাসী ওরাও সম্প্রদায়ের সব থেকে বড় উৎসব এই কারাম পূজা। ২ দিন ব্যাপি এই উৎসবে আদিবাসীদের আত্বীয় স্বজনেরা উপস্থিত থাকেন। নিজেদের বিপদ থেকে মুক্তির জন্য ও দেশের মানুষের মঙ্গল কামনায় কারাম পূজাটি করে থাকে আদাবাসীরা। তারা মনে করে এ পূজার মাধ্যমে তাদের সকল বিপদ-আপদ দূর হয়ে যাবে।

এসময় উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী  কর্মকর্তা বেলায়েত হোসেন, আদিবাসী পরিষদের উপদেষ্টা অ্যাডভোকেট ইমরান হোসেন চৌধুরী, জাতীয় আদিবাসী পরিষদ ঠাকুরগাঁও জেলা সভাপতি যাকোব খালকো ও সাধারণ সম্পাদক বিশুরাম মুর্মু সহ জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।

 

 

 

 

 

ইএসডিও বার্তা

ই এ স ডি ও ’ র  নি য় মি ত  মু খ প ত্র